Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সেবার তালিকা

ক্রঃ নং

সেবাসমূহের বিবরণ

১.

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক সরবরাহকৃত বিনামূল্যে পাঠ্যপুস্তক উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের মাধ্যমে গ্রহণ, বিতরণ, নিয়ন্ত্রণ ও পরবর্তী বছরের চাহিদা নিরূপনপূর্বক তথ্যাদি যথাযথ কর্তৃপক্ষের কাছে যথাসময়ে প্রেরণ।

২.

তথ্য অধিকার আইন ২০০৯ মোতাবেক বিধি সম্মতভাবে আবেদনকৃত চাহিত তথ্য প্রদান করা ।

৩.

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে প্রশাসনিক পদে প্রতিষ্ঠান প্রধানদের নিয়োগে মহাপরিচালক মহোদয়ের প্রতিনিধি মনোনয়ন।

৪.

অনলাইন-এ সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক/কর্মচারী নিয়োগের পর এমপিও ভূক্তির জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, রংপুর অঞ্চল, রংপুরে সুপারিশ প্রেরণ।

৫.

শিক্ষক/কর্মচারীদের স্কেল পরিবর্তনের জন্য (অভিজ্ঞতা স্কেল, উচ্চতর স্কেল, টাইম স্কেল ও বি.এড স্কেল) উপ-পরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, রংপুর অঞ্চল, রংপুর বরাবর সুপারিশ প্রেরণ।

৬.

শিক্ষক/কর্মচারীদের এমপিও হতে নাম কর্তন, জন্ম তারিখ সংশোধন, ব্যাংক হিসাব নম্বর সংশোধন ও অন্যান্য সংশোধনীর জন্য উপ-পরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, রংপুর অঞ্চল, রংপুর বরাবর সুপারিশ প্রেরণ।

৭.

বিদ্যালয় পরিদর্শন পূর্বক (মঞ্জুরী নবায়ন/একাডেমিক স্বীকৃতি/ শাখা/বিষয়) উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রতিবেদন প্রেরণ এবং একাডেমিক কার্যক্রম নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা

৮.

জেলা ও উপজেলা পর্যায়ে শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা এবং এসএমসি/এমএমসি সভাপতি ও সদস্যদের প্রশিক্ষণ প্রদান করা।

৯.

ম্যানেজিং কমিটি/এডহক কমিটি গঠন সংক্রামত্ম ফাইল সুপারিশসহ শিক্ষা বোর্ডে প্রেরণ।

১০.

সংশ্লিষ্ট ব্যক্তি কর্তৃক উত্থাপিত লিখিত অভিযোগ তদন্ত করা ও বিরোধ নিষ্পত্তি করা।

১১.

জেলা পর্যায়ে বিনোদনমূলক শীতকালীন ও গ্রীষ্মকালীন খেলাধূলার আয়োজন করা।

১২.

বেসরকারি শিক্ষক নিবন্ধন (NTRCA) পরীক্ষা আয়োজনে সহায়তা ও সনদপত্র বিতরণ।

১৩.

বিশেষ ক্ষেত্রে শিক্ষকদের বেতন ভাতা বিলে প্রতিস্বাক্ষর করা।

১৪.

উপবৃত্তি প্রকল্প কর্তৃক প্রদত্ত উপবৃত্তি কার্যক্রম উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস কর্তৃক বিতরণ ও মনিটরিং করা।

১৫.

জাতীয় দিবসসমূহ যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা।

১৬.

জেলা শিক্ষা অফিসে স্থাপিত EMIS CELL এ অত্র জেলার শিক্ষা প্রতিষ্ঠানের গুরম্নত্বপূর্ণ তথ্যাদি এন্ট্রিপূর্বক সংরক্ষণ করা ও জাতীয় শিক্ষা জরিপে সহযোগিতা প্রদান করা।

১৭.

SESIP প্রোগ্রামের আওতায় অত্র জেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে Institutional Management System (IMS) ইউনিফাইড জরিপের মাধ্যমে প্রতিষ্ঠান কর্তৃক পূরণকৃত তথ্যাবলী (emis.gov.bd) Web Site এ এন্ট্রিপূর্বক শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ভান্ডার সমৃদ্ধ করা।

১৮.

Institutional Self Assesment Summary (ISAS)-এর মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাটাগরি/মান নির্ণয়।

১৯.

সরকারি অর্থায়নে উন্নয়নের জন্য নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন কাজ তদারকি এবং কাজের গুণগত মান নিশ্চিতকরণ।

২০.

উন্নয়নের আওতা বহির্ভূত শিক্ষা প্রতিষ্ঠানের বিদ্যমান অবকাঠামো এবং শিক্ষার্থী সংখ্যার নিরিখে প্রয়োজনে ভৌত সুবিধাদি পর্যালোচনা পূর্বক ভবিষ্যৎ উন্নয়ন পরিকল্পনা সম্পর্কে পরামর্শ প্রদান।

২১.

SESIP প্রোগ্রাম কর্তৃক প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকদের এসবিএ, পিবিএম ও সৃজনশীল প্রশ্নপদ্ধতির প্রশিক্ষণলব্ধ অভিজ্ঞতা মনিটরিং করা।

২২.

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস ও জেলা শিক্ষা অফিসের কর্মকর্তা ও কর্মচারীদের গোপনীয় প্রতিবেদন প্রদান/ প্রতিস্বাক্ষরকরণ, শ্রামিত্মবিনোদন ভাতা মঞ্জুরন ও সুপারিশ এবং দক্ষতাসীমা ও ভবিষ্য তহবিলের ঋণ প্রদান/ প্রদানের সুপারিশ প্রেরণ।

২৩.

প্রতিষ্ঠানসমূহে স্কাউটিং দলগঠন ও স্কাউটিং কার্যক্রমে সহায়তা প্রদান এবং নির্ধারিত ফি আদায়ে সহযোগিতা প্রদান করা।